আন্তর্জাতিক প্রবাস

পারমাণবিক কর্মসূচি অব্যাহত রেখেছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের নিষেধাজ্ঞা লঙ্ঘন করে উত্তর কোরিয়া এখনো পারমাণবিক ও ক্ষেপণাস্ত্র কর্মসূচি অব্যাহত রেখেছে। জাতিসংঘের একটি গোপন প্রতিবেদনে এ কথা বলা হয়েছে বলে শুক্রবার জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

শুক্রবার নিরাপত্তা পরিষদের উত্তর কোরিয়ার ওপর নিষেধাজ্ঞা বিষয়ক কমিটির কাছে এই প্রতিবেদনটি উপস্থাপন করা হয়েছে। ছয় মাসভিত্তিক এই প্রতিবেদনটি তৈরি করেছে স্বাধীন পর্যবেক্ষক বিশেষজ্ঞরা।

১৪৯ পৃষ্ঠার প্রতিবেদনে বিশেষজ্ঞরা লিখেছেন, ‘উত্তর কোরিয়া তার পারমাণবিক ও ক্ষেপনাস্ত্র কর্মসূচি বন্ধ করেনি এবং নিরাপত্তা পরিষদের নির্দেশনাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে ২০১৮ সালে সাগরে জাহাজের মাধ্যমে কয়লা বিনিময়ের মাধ্যমে বিপুল পরিমাণ পেট্রোলিয়াম জ্বালানি অবৈধভাবে আমদানি করেছে।

জাতিসংঘে নিযুক্ত উত্তর কোরিয়ার রাষ্ট্রদূত এ ব্যাপারে কোনো মন্তব্য করেননি।

এতে আরো বলা হয়েছে, সিরিয়াকে সামরিকভাবে সহযোগিতা করছে উত্তর কোরিয়া এবং তারা ইয়েমেনের হুতিদের কাছে অস্ত্র বিক্রির চেষ্টা করছে।

২০১৭ সালের অক্টোবর থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত চীন,ঘানা, ভারত, মেক্সিকো,শ্রীলংকা,থাইল্যান্ড ও উরুগেয়ের কাছে ১০ কোটি মার্কিন ডলারের বস্ত্র বিক্রি করে উত্তর কোরিয়া জাতিসংঘের বস্ত্র নিষেধাজ্ঞা পিয়ংইয়ং লঙ্ঘন করেছে বলেও প্রতিবেদনে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *