আন্তর্জাতিক প্রবাস

রকেট স্থাপনা ধ্বংস করতে শুরু করেছে উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : উত্তর কোরিয়া তার দেশের উত্তর-পশ্চিমে রকেট উৎক্ষেপণ স্থাপনা ধ্বংস করতে কাজ শুরু করেছে।

যুক্তরাষ্ট্রভিত্তিক পর্যবেক্ষণ গ্রুপ ‘৩৮ নর্থ’ মহাকাশ থেকে প্রাপ্ত সোহি রকেট উৎক্ষেপণ কেন্দ্রের ছবির আলোকে জানিয়েছে, গত জুনে যুক্তরাষ্ট্রের সঙ্গে যে প্রতিশ্রুতি দিয়েছিল সে অনুসারে পিয়ংইয়ং কাজ করতে শুরু করেছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, উত্তর কোরিয়ার নেতা কিম জং উন একটি ইঞ্জিন পরীক্ষাকেন্দ্র ধ্বংসের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে ঠিক কোনটি তা পরিষ্কার করে বলেননি ট্রাম্প।

পিয়ংইয়ং সবসময় জানিয়ে আসছে যে, সোহি একটি মহাকাশযান উৎক্ষেপণ কেন্দ্র। তবে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা সন্দেহ করতেন যে, এটি আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্র পরীক্ষার জন্য ব্যবহৃত হচ্ছে।

সিঙ্গাপুরে গত জুনে কিম জং উন ও ডোনাল্ড ট্রাম্পের মধ্যে ঐতিহাসিক বৈঠক হয়। সেখানে দুই নেতা কোরীয় উপদ্বীপকে সম্পূর্ণ পরমাণু নিরস্ত্রীকরণে একটি চুক্তিতে স্বাক্ষর করেন।

তবে পিয়ংইয়ং কবে, কীভাবে পরমাণু নিরস্ত্রীকরণ করবে সে ব্যাপারে বিস্তারিত কিছু না থাকায় ওই চুক্তি নিয়ে সমালোচনার জন্ম হয়।

সোমবার ডোনাল্ড ট্রাম্প জানান, উত্তর কোরিয়ার সঙ্গে সম্পর্কের উন্নতি হওয়ায় তিনি অত্যন্ত খুশি। পিয়ংইয়ং গত নয় মাসে কোনো রকেট উৎক্ষেপণ করেনি।

উল্লেখ্য, উত্তর কোরিয়া এ পর্যন্ত মোট ছয়টি পরমাণু অস্ত্রের পরীক্ষা চালিয়েছে, যার সর্বশেষটি ছিল গত সেপ্টেম্বর মাসে।

তথ্য : বিবিসি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *