আন্তর্জাতিক

পুনরায় পাকিস্তান হামলা করতে যাচ্ছে ভারত

আন্তর্জাতিক ডেস্ক : চলতি মাসেই  ভারত নতুন করে পাকিস্তানে হামলার প্রস্তুতি নিচ্ছে বলে দাবি করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি।  এ সংক্রান্ত‘নির্ভরযোগ্য গোয়েন্দা তথ্য’ পাকিস্তান পেয়েছে বলেও রোববার দাবি করেছেন তিনি ।

কুরেশি জানিয়েছেন, ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে এ হামলা হতে পারে । এ ব্যাপারে উদ্বেগের কথা পাকিস্তান জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্যকে জানিয়েছে।

মুলতানে সাংবাদিকদের পাক পররাষ্ট্রমন্ত্রী বলেন, পাকিস্তানের ওপর ভারত নতুন করে হামলা চালানোর পরিকল্পনা করছে সে ব্যাপারে আমাদের কাছে বিশ্বাসযোগ্য গোয়েন্দা তথ্য আছে। আমাদের তথ্য অনুযায়ী ১৬ থেকে ২০ এপ্রিলের মধ্যে এ হামলা হতে পারে।’

পাকিস্তানের কাছে কী ধরণের প্রমাণ রয়েছে এবং কী করে তিনি হামলার সময় নিশ্চিত হচ্ছেন সে সম্পর্কে বিস্তারিত জানাননি কুরেশি। তবে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান দেশবাসীর সঙ্গে এ তথ্য ভাগ করে নিতে চান বলে জানিয়েছেন তিনি।

ফেব্রুয়ারিতে কাশ্মীরের পুলওয়ামায় গাড়িবোমা হামলায় ভারতের ৪০ নিরাপত্তা রক্ষী নিহত হয়। পাকিস্তানভিত্তিক জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ এর দায় স্বীকার করে। এই  হামলার প্রতিক্রিয়ায় ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের বালাকোটে একটি জঙ্গি প্রশিক্ষণ শিবিরে হামলার দাবি করে ভারতীয় বিমান বাহিনী। পরের দিন ভারতের একটি বিমানকে ভূপাতিত করে এর পাইলটকে আটক করে পাকিস্তান ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *