দেশজুড়ে

কুলিয়ারচরে জমিতে বেড়া দেয়ায় বাড়ি-ঘর ভাংচুর, ফসলি জমিতে আগুন

মো: শাহনুর , ভৈরব প্রতিনিধি:

কুলিয়ারচরে সড়কের পাশে বৃক্ষ বাগানের জমিতে বেড়া দেয়ায় হামলা চালিয়ে বাড়ি-ঘর ভাঙচুর এবং খড়ের পালায় অগ্নি সংযোগ করা হয়েছে। এসময় আহত হয়েছে নারী ও শিশুসহ অন্তত ২০ জন। এদের মধ্যে গুরুতর আহত এক নারীকে জেলা সদর হাসপাতালে এবং এক শিশুকে ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

জানা গেছে, নতুন সড়ক নির্মাণের ইস্যুকে কেন্দ্র করে উপজেলার ল²ীপুর গ্রামের কোনাবাড়ির লোকজনের সঙ্গে পাশের গ্রাম মাতুয়ারকান্দার লোকজনের বিরোধ চলছিল। ফলে গেল দেড় বছরে ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনাও ঘটেছে বহুবার। কোনাবাড়ির লোকজনের দাবী, তাদের জমির উপর দিয়ে জোড় পূর্বক মাতুরকান্দার লোকজন একটি নতুন সড়ক নির্মাণ করে আসছে। সড়কটির দু’পাশের জমি কোনাবাড়ির লোকজনের। কিন্তু তারা বার বার উচু জমি থেকে মাটি কেটে নিয়ে সড়কে ফেলায় জমিগুলো ক্ষতিগ্রস্ত হচ্ছে। এসব বিষয় নিয়ে কেউ কথা বললে মাতুয়ারকান্দার লোকজন হামলা করে। গত সোমার দুপুরের কোনাবাড়ির রঙ্গু মিয়া সড়কের পাশে তার বৃক্ষ বাগানের জমিতে বেড়া দিলে মাতুয়ারকান্দার লোকজন দেশীয় অস্ত্রসহ অবৈধ আগ্নেয়াস্ত্র নিয়ে কোনাবাড়ির লোকজনের উপর হামলা চালায়। এসময় তারা বেশ কয়েকটি খড়ের পালায় অগ্নিসংযোগ করে এবং ৩টি বসত ঘর ব্যপক ভাঙচুর ও লুটপাট করে। এছাড়াও হামলায় নারী ও শিশুসহ অন্তত ২০জন আহত হয়েছে। এসময় প্রতিপক্ষ মাতুয়ারকান্দার লোকজনের হামলায় অন্তত নারী ও শিশুসহ ২০জন আহত হয়েছে। আহতদের উদ্ধার করে বিভিন্ন প্রাইভেট ক্লিনিক এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে যাওয়া হয়।

এদের মধ্যে গুরুতর আহত ইতি আক্তার নামে এক নারীকে জেলা সদর হাসপাতালে এবং নবম শ্রেণি পড়ুয়া সৌরভ নামে এক শিশুকে ঢাকা মেডিকেলে কলেজ হাসপাতালে পাঠায় কর্তব্যরত চিকিৎসক। এরপর থেকে এলাকায় আতঙ্ক বিরাজ করছে।

কোনাবাড়ির রুবেল মিয়ার জানান, ২নং ওয়ার্ডের ইউপি সদস্য মো. সায়েদুজ্জামানের নির্দেশে মাতুয়ারকান্দার আইন উদ্দিন, লিটন এবং লালনের নেতৃত্বে দেশীয় অস্ত্রসহ অবৈধ আগ্নেয়াস্ত্র নিয়ে আমাদের লোকজনের উপর হামলা চালায়। একই সঙ্গে ৩ টি বসত ঘর এবং বেশ কয়েকটি খড়ের পালায় অগ্নিসংযোগ করে তারা। এছাড়াও হামলায় ২০জন আহত হয়েছে। এদের মধ্যে দু’জনের অবস্থা গুরুতর। তিনি আরও জানান, প্রভাবশালী মহলের ইন্ধন ও যোগসাজশ থাকায় আমরা ন্যয্য বিচার থেকেও বঞ্চিত।
অভিযোগ অস্বীকার করে ইউপি সদস্য মো. সায়েদুজ্জামান বলেন, আমি কেন নির্দেশ দিতে যাবো?
এ প্রসঙ্গে কুলিয়ারচর থানার ওসি এ কে এম সুলতান মাহমুদ জানান, অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা নেয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *