রাজনীতি

ভৈরবে যথাযোগ্য মর্যাদায় শহীদ আইভি রহমানের ১৭তম শাহাদাত বার্ষিকী পালিত

মোঃ ছাবির উদ্দিন রাজু, ভ্রাম্যমান প্রতিনিধিঃ

আজ ২৪ আগষ্ট মঙ্গলবার ভৈরবে প্রয়াত রাষ্ট্রপতি আলহাজ্ব জিল্লুর রহমানের সহধর্মীনি ও বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের তৎকালীন সভানেত্রী নারী মুক্তি আন্দোলনের অগ্রদূত আইভি রহমানের ১৭তম মৃত্যুবার্ষিকী পালিত হয়।

২০০৪ সালের ২১ আগষ্ট আওয়ামী লীগের সন্ত্রাস বিরোধী সামাবেশে ভয়াবহ গ্রেনেড হামলায় গুরুতর আহত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৩ দিন পর ২৪ আগস্ট তিনি মৃত্যু বরণ করেন।

এ উপলক্ষে আজ ২৪শে আগষ্ট মঙ্গলবার শহীদ আইভি রহমানের ১৭তম শাহাদাৎ বার্ষিকী উপলক্ষে ভৈরব উপজেলা আওয়ামীলীগ, পৌর আওয়ামীলীগ উপজেলা প্রশাসন ও দলীয় অঙ্গ সংগঠন সকাল ৯ টায় ভৈরব থানা সংলগ্ন আইভি রহমান তোরণে পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল ১১ টায় আওয়ামীলীগের উদ্যোগে শহীদ আইভি রহমান এর ১৭তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে ভৈরব কেবি পাইলট সরকারী উচ্চ বিদ্যালয়ে স্মরণ সভা ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মিলাদ মাহফিল শেষে কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়।

এসময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে স্মরণ সভায় বক্তব্য রাখেন ভৈরব উপজেলা আওয়ামীলীগের সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সায়দুল্লাহ মিয়া। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু, পৌর আওয়ামীলীগের সভাপতি এস এম বাক্কী বিল্লাহ, সাধারন সম্পাদক আতিক আহমেদ সৌরভ প্রমুখ। এসময় আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের সকল নেতা কর্মী বৃন্দ উপস্থিত ছিলেন।

সভায় ২১ আগস্ট গ্রেনেড হামলায় নিহত আইভি রহমান সহ সকলের আত্মার মাগফিরাত কামনা করেন অতিথিবৃন্দ এবং খুনিদের বিরুদ্ধে ফাঁসির রায় দ্রুত কার্যকর করার দাবী জানান বক্তারা।

এদিকে শহীদ আইভি রহমানের শাহাদত বার্ষিকী উপলক্ষে ভৈরব উপজেলা প্রশাসনের উদ্যোগে ৩৬টি দুস্থ পরিবারের মাঝে সেলাই মেশিন ও ছাগল বিতরণ করা হয়।

বিতরণের সময় ভৈরব উপজেলা নির্বাহী কর্মকর্তা লুবনা ফারজানা’র’ সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব মোঃ সায়দুল্লাহ মিয়া। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক জাহাঙ্গীর আলম সেন্টু , সাবেক রাষ্ট্রপতির এপিএস-২ সাখাওয়াত হোসেন মোল্লা, ভৈরব থানার অফিসার ইনচার্জ মোঃ শাহিন প্রমুখ।
উল্লেখ যে ভৈরব জিল্লুর রহমান সরকারী মহিলা কলেজে শহীদ আইভি রহমান স্বরণে আলোচনা সভা ও দোয়ার মাহফিল অনুষ্ঠিত হয়।
এই দিনে ভৈরবে আইভি রহমানের স্বরণে বিভিন্ন স্থানে আওয়ামীলীহ ও তার অঙ্গ সংগঠন আলোচনা, দোয়া ও কাংগালী ভোজের আয়োজন করেন।

এছাড়া সকালে শহীদ আইভি রহমানের পিত্রালয় চন্ডিবের কামাল সরকার বাড়ির উদ্যোগে আইভি চত্বরে পুস্পস্তবক অর্পণ শেষে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়।

আইভি রহমানের পুরো নাম বেগম জেবুন্নেছা আইভি। ১৯৪৪ সালের ৭ জুলাই কিশোরগঞ্জ জেলার ভৈরব পৌর শহরের চন্ডিবের গ্রামের সম্ভ্রান্ত কামাল সরকার বাড়িতে তিনি জন্মগ্রহণ করেন।

তাঁর বাবার নাম মোঃ জালাল উদ্দিন আহমেদ। তিনি ছিলেন ঢাকা কলেজের অধ্যক্ষ। মা হাসিনা বেগম ছিলেন গৃহিণী । ৮ বোন ৪ ভাইয়ের মধ্যে আইভি রহমান পঞ্চম ছিলেন। রাজনৈতিক সম্পর্ক ছাড়াও আইভি রহমান বঙ্গবন্ধুর পরিবারের সঙ্গে পারিবারিক ভাবে সম্পৃক্ত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *