Featured জাতীয়

ভৈরবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন

ভৈরব প্রতিনিধি:

আজ রবিবার ভৈরবে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের উদ্বোধন হয়েছে।

সকাল ১০টায় পৌরসভার প্যানেল মেয়র মমিনুল হক রাজু পৌর মাতৃসদনে এ কর্মসূচীর উদ্বোধন করেন। এ সময় পৌর কাউন্সিলর মো. দ্বীন ইসলাম মিয়া, পৌর স্বাস্থ্য পরিদর্শক নাসিমা বেগমসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপরদিকে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বুলবুল আহম্মদ কর্মসূচীর উদ্বোধন করেন। এ সময় আবাসিক মেডিকেল অফিসার ডা. কিশোর কুমার ধরসহ বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা বলেন, ভিটামিন এ শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব রোধ করে, রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে, ডায়রিয়া ও হামের জটিলতা এবং মৃত্যু ঝুঁকি কমায়। তাই আপনার শিশুকে স্বাস্থ্য বিধি মেনে নিকটস্থ স্বাস্থ্য সেবা কেন্দ্রে নিয়ে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ান।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, এই কর্মসূচীর আওতায় উপজেলায় মোট ৫৪ হাজার ৪শ ৮৫জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

এরমধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৪ হাজার ১শ ৯৯জন শিশুকে নীল ক্যাপসুল আর ১ বছর থেকে ৫ বছর পর্যন্ত ৫০ হাজার ২শ ৮৬জন শিশুকে খাওয়ানো হবে লাল ক্যাপসুল।

কর্মসূচী বাস্তবায়নে উপজেলার ৭টি ইউনিয়নের ২১টি ওয়ার্ডে ১৬৯টি কেন্দ্রে শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এ কাজে ৫৬জন স্বাস্থ্যকর্মী ও ৩৩৬জন স্বেচ্ছাসেবীসহ মোট ৩৯২জন এবং ২১জন সুপারভাইজার নিয়োজিত থাকবেন। আর সার্বিক পর্যবেক্ষণে থাকবেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা ডা. বুলবুল আহম্মদ।

এদিকে পৌরসভার ১২টি ওয়ার্ডে ৭৪টি কেন্দ্রে ভিটামিন এ ক্যাপসুল খাওয়াবেন ১৪৮জন কর্মী। পৌর স্বাস্থ্য পরিদর্শক নাসিমা বেগম থাকবেন সার্বিক পর্যবেক্ষণে। আজ থেকে শুরু হওয়া এ কর্মসূচী চলবে আগামী ৪দিন পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *