অপরাধ

ভৈরবে ইলিশ শিকারের দায়ে ১০ জেলেকে জরিমানা


জয়নাল আবেদীন রিটন:
ভৈরবের মেঘনা ও কালি নদী থেকে সরকারী নিষেধাজ্ঞা অমান্য করে ইলিশ মাছ শিকার করার দায়ে ১০জন জেলের প্রত্যেককে ৫ হাজার টাকা করে জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। আজ বৃহস্পতিবার সকালে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খীসা পরিচালিত ভ্রাম্যমান আদালত এই দন্ড প্রদান করেন।

এই বিষয়ে সিনিয়র উপজেলা মৎস্য কর্মকর্তা মো. লতিফুর রহমান জানান, আজ সকাল ৬টা থেকে ৮টা পর্যন্ত নির্বাহী ম্যাজিস্ট্রেট হিমাদ্রী খীসার নেতৃত্বে ও নৌ পুলিশের সহযোগিতায় উপজেলা মৎস্য বিভাগ উপজেলার মানিকদী, মেন্দিপুর, লুন্দিয়া, খলাপাড়া-ইত্যাদি এলাকায় অভিযান চালায়।

অভিযানে নিষিদ্ধ সময়ে জাটকা ইলিশ শিকার ও কারেন্টজাল ব্যবহার করে মাছ ধরার অপরাধে ১০ জেলেকে আটক এবং নদীতে মাছ শিকাররত অবস্থায় দেড় লাখ মিটার নিষিদ্ধ কারেন্টজালসহ তাদের কাছে থাকা আড়াই কেজি ইলিশ মাছের জাটকা জব্দ করা হয়।

পরে সকাল সাড়ে ১০টার দিকে স্থানীয় ভূমি অফিস মাঠে আদালতের নির্দেশে নির্বাহী ম্যাজিস্ট্রেটের উপস্থিতিতে জব্দকৃত কারেন্টজালগুলি পুড়িয়ে ধ্বংস করা হয়। আর মাছগুলি স্থানীয় একটি এতিমখানায় দেওয়া হয়।

এ সময় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সাংবাদিকদের জানান, ইলিশের প্রজনন বৃদ্ধির লক্ষ্যে ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত চলমান এই নিষিদ্ধ সময়ে যারাই আইনভঙ্গ করবেন, তারাই শাস্তির মুখোমুখি হবেন। এ ছাড়া নিষিদ্ধ কারেন্টজাল ব্যবহারকারীদের বিরুদ্ধে চলমান ভ্রাম্যমান আদালত অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *