জাতীয়

অগ্নিকান্ডের ঝুঁকিতে ভৈরববাসী

জয়নাল আবেদীন রিটন, বিশেষ প্রতিনিধি :
কিশোরগঞ্জের ভৈরব উপজেলার ফায়ার সার্ভিসের দুটি ইউনিটের পানিবাহী গাড়ি অচল থাকার কারণে অগ্নিকান্ডের ঝুঁকিতে রয়েছে উপজেলাবাসী। পানিবাহী দুটি গাড়িই বিকল হয়ে পড়ায় ফায়ার সার্ভিসের কার্যক্রম এখন স্থবির হয়ে পড়েছে। গাড়ি দুটি সচল না হওয়া পর্যন্ত যে কোন অগ্নি নির্বাপণে নির্ভর করতে হবে ভৈরববাসীকে পার্শবর্তী উপজেলা কুলিয়ারচরের ফায়ার সার্ভিসের উপর ।

জানা যায়, অগ্নি নির্বাপনে ১৯৬৮ সালে ভৈরব ল্যান্ড ফায়ার সার্ভিস স্থাপন করা হয়। ১৯৮৬ সালে নদীতে যে কোন অগ্নিকান্ডের ঘটনা প্রতিরোধে অত্যাধুনিক জাহাজ অগ্নিবীণা দিয়ে নদী ফায়ার সার্ভিসের যাত্রা শুরু হয়। ২০০৯ সালে হাজী আসমত কলেজ এলাকায় একটি পানিবাহী গাড়ি ও আধুনিক যন্ত্রপাতির সংযোজনের মাধ্যমে ল্যান্ডে আরো একটি শাখা স্থাপন করা হয়। গত দু বছর পুর্বে ভৈরব বাজার ফায়ার সার্ভিসের পানিবাহী গাড়িটি বিকল হয়ে গেলেও এখনো পর্যন্ত গাড়িটি মেরামত করা হয়নি। এতদিন শূধূ নদী ফায়ার সার্ভিসের গাড়িটি দিয়েই খূড়িয়ে খুড়িয়ে চলছিল ভৈরবের অগ্নি নির্বাপনের কাজ। সে গাড়িটিও প্রায় পনের দিন যাবত নষ্ট হয়ে পড়ে আছে। অপরদিকে গত এক বছর যাবত ইটনা ও মিটামঈনের জন্য বরাদ্ধকৃত দুটি পানিবাহী গাড়ি পড়ে থেকে নষ্ট হতে থাকলেও ব্যবহারের অনুমতি নেই ভৈরব ফায়ার সার্ভিসের একথা জানা যায় ফায়ার সার্ভিস সুত্রে। ভৈরবে কোন অগ্নিকান্ডের ঘটনা ঘটলে অপক্ষো করতে হবে পার্শবর্তী উপজেলা কুলিয়াররের ফায়ার সার্ভিসের জন্য। কুলিয়ারচর থেকে ফায়ার সার্ভিস আসতে আসতে ততক্ষনে আগুনে সব কিছু ধ্বংস হয়ে যাবে বলে জানান ভৈরব বাজারের ব্যবসায়ীগণ। এমন পরিস্থিতিতে ভৈরববাসীকে অগ্নিকান্ডের ঝুঁকি থেকে রক্ষা করতে অচল গাড়ি দুটি সচল করে মারাত্মক ক্ষয়ক্ষতির হাত থেকে রক্ষা করবেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমনটাই আশাবাদ ব্যক্ত করছেন ভৈরবের সর্বস্তরের জনগণ।

ব্যবসায়ীরা স্থানিয়রা জানান,ভৈরব বাজার ফায়ার ষ্টেশনের পানিবাহী একটি গাড়ি বিগত প্রায় দু বছর যাবত নষ্ট হয়ে পড়ে রয়েছে। এমতবস্তায় অগ্নিকান্ডের ঘটনায় নদী ফায়ার ষ্টেশনের পানিবাহী গািিড়টি দিয়ে কোন রকমের আগুন নেভানোর কাজ চলে আসছিল। এ গাড়িটিও নষ্ট হযে গেছে প্রায় পনের দিন। বড় ধরনের অগ্নিকান্ড ঘটলে ভরসা করতে হবে পার্শবর্তী উপজেলা কুলিয়ারচরের ফায়ার সার্ভিসের ওপর। কুলিয়ারচর থেকে ফায়ার সার্ভিস ভৈরবে পৌছার পূর্বেই সব কিছু ধ্বংস হয়ে যাবে। বড় ধরনের ক্ষতির সন্মুখিন হবে ভৈরববাসী। ব্যবসা বানিজ্যের প্রাণকেন্দ্র ভৈরব বাজারকে অগ্নিকান্ডের ঝূঁকি থেকে রক্ষা করতে অচিরেই ফায়ার সার্ভিসের নষ্ট পানিবাহী গাড়িদুটি মেরামত অথবা নতুন আরো দুটি গাড়ি দিয়ে ভৈরববাসীকে অগ্নিকান্ডর ঝূঁকি মুক্ত রাখতে সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে জোড় দাবী জানাচ্ছেন ভৈরবের সর্বস্তরের জনগণ।

নদী ফায়ার সার্ভিস ষ্টেশনের লিডার মোঃ শাহজাহান মিয়া জানান, গত শূক্রবার আমরা পানিবাহী গাড়ি নিয়ে রোড টেষ্টে যাই। তখন গাড়ির ব্রেকসমস্যা দেখা দেয়। বিষয়টি আমরা ডি এ ডি স্যারকে জানাই। স্যারের নির্দেশ মতে মেকানিক দ্বারা মেরা,ত করা হয়। কিছু দিন পর পুনরায় সে সমস্যা আবার দেখা দেয়। গাড়িতে বিভিন্ন রকমের সমস্যা থাকায় আমরা উর্ধ্বতন কর্তৃপক্ষকে মৌখিক ভাবে ও চিঠির মাধ্যমে অবগত করা হয়েছে। এখন এ বিষয়ে কর্তৃপক্ষ ব্যাবস্থা নিবে। আমাদের গাড়ি সচল না হওয়া পর্যন্ত কুলিয়ারচর ফায়ার সার্ভিস ভৈরবের অগ্নিকান্ডে কভার করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *