জীবনযাপন

ভৈরবে বিনামূল্যে দিনব্যাপী ৩শ রোগীকে ক্যানসার নির্ণয় ও স্ক্যানিং

সমাধান ডেস্ক  ॥

ভৈরবে সাইদ ইউসুফ মেমোরিয়াল প্রাঃ হাসপাতালে বিনামূল্যে দিনব্যাপী ৩শ রোগীকে ক্যানসার নির্ণয় ও স্ক্যানিং করা হয়েছে। ৭০ জন চিকিৎসক শনিবার সকাল থেকে বিকেল পাচঁটা পর্যন্ত প্রায় ৩ শতাধিক রোগীকে ক্যানসার সহ বিভিন্ন   রোগের পরিক্ষা নিরীক্ষা ও স্কেনিং করেছেন।
ক্যানসার রোগ হলে ভয়ের কোন কারন নেই ।। এ মরনব্যাধি রোগের লক্ষণ দেখা দিলে সাথে সাথে  যে কোন ক্যনসার চিকিৎসকের  মাধ্যমে সঠিক চিকিৎসা সেবা নিলে এ মরনব্যাধি রোগ থেক সুস্থ হওয়া সম্ভব । । তাই রোগীকে ভয় না পেয়ে ধৈয্যের সাথে চিকিৎসা সেবা চালিয়ে যেতে হবে । অধিকাংশ ক্ষেত্রে চিকিৎসার মাধ্যমে ক্যানসার রোগ ভাল হয় । রোগী দীঘৃদিন সুস্থ হয়ে বেচেঁ থাকে ।
ক্যানসার সম্পর্কে সচেতন করতে কিংবা মানুষ যেন ক্যানসার রোগ থেকে সুস্থ জীবন-যাপন করতে পারে সেজন্য অক্টোবর মাসকে বিশ্ব ক্যানসার দিবস ঘোষণা করা হয়েছে । তাই এরই অংশ হিসেবে ভৈরবে সাইদ ইউসুফ মেমোরিয়াল প্রাঃ হাসপাতালে আনোয়ার খান মডার্ণ মেডিক্যাল কলেজ হাসপাতালের প্রফেসর হেড এন্ড ডিপার্টমেন্ট সার্জাারী প্রফেসর ডাঃ আবদুস সালাম ও  হেড এন্ড রেডিয়েশন অনকোলজী প্রফেসর ডাঃ মোঃ এহতেশামুল হক এর নেতৃত্বে ৭০ সদস্যের ১ টি মেডিক্যাল টিম  বিনামূল্যে ৩শ রোগীকে দিনব্যাপী ক্যনসার রোগ নির্ণয় ও স্ক্যানিং করেছে ।
বিশ্বে ২শ প্রকার ক্যানসার রয়েছে ।  যা মানবদেহে ভাইরাস হিসেবে প্রবেশ করলে ধীরে ধীরে মানুষকে মৃত্যুর কোলে নিয়ে যায় । অনেকে ক্যানসার রোগের কথা শোনলে ভয় পেয়ে যায় । তিনি মনে করেন তার আর বেচেঁ থাকা হবে না । এই বুঝি তিনি মরে যাবেন । মৃত্যু নিয়ে নানা জল্পনা-কল্পনা করতে থাকেন । আসলে সব ক্যনসার এক রকম নয়  । ক্যনসারের প্রকার ভেদ রয়েছে । যেমন- নাক-কান গলা ও মুখে ক্যানসার হতে পারে । কিংবা নারীদের ক্ষেত্রে জরায়ু বা স্তন ক্যানসার বা বেষ্ট ক্যানসার হতে পারে । সেক্ষেত্রে প্রাথমক পর্যায়ে পরীক্ষা-নিরীক্ষার মাধ্যমে এ জাতিয় ক্যানসার ধরা পড়লে চিকিৎসার মাধ্যমে সুস্থ করা যায় । এছাড়া আরো যেমন ব্লাড ক্যানসার,লিভার সিরোসিস ক্যানসার সহ জটিল  ক্যানসার রোগের জন্য মেডিসিন বা ক্যামোথেরাপির মাধ্যমে চিকিৎসা করা হয় ।

হাসপাতালের চেয়ারম্যান কার্ডিওলজি অধ্যাপক ডাঃ মোঃ ফারুক বলেন, মাস ব্যাপী ক্যানসার রোগ সম্পর্কে সচেতনতা মূলক সভা সেমিনার এবং রোগী দেখার ব্যবস্থা করা হয়েছে। আজকে ভৈরব উপজেলায় স্ঈদ ইউসুফ মেমোরিয়াল হসপিতটাাল এবং আনোয়ার খান মডার্ন মেডিকেল হসপিটালের সহযোগীতায় এখানে ফ্রি ক্যাম্প রোগীদের ফ্রি ব্যাবস্থা পত্র দেওয়া তাদের পরিক্ষা নীরিক্ষাও ফ্রি করা হবে।।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *