দেশজুড়ে

ভৈরবে পাদুকাশিল্প উদ্যোক্তাদের নিয়ে পপির লেসন লার্নিং ওয়ার্কসপ

মোঃ ছাবির উদ্দিন রাজু বিশেষ প্রতিনিধিঃ

ভৈববে পাদুকাশিল্প উদ্যোক্তাদের নিয়ে বেসরকারি উন্নয়ন সংস্থা পিপলস্ ওরিয়েন্টেড প্রোগ্রাম ইমপ্লিমেন্টেশন (পপি)’র উদ্যোগে লেসন লার্নিং ওয়ার্কসপ অনুষ্ঠিত হয়েছে।

পিকেএসএফ‘র সহযোগিতায় সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি) এর আওতায় কিশোরগঞ্জ জেলার জুতা উৎপাদনকারী ক্ষুদ্র উদ্যোগগুলোকে পরিবেশ সম্মত টেকসই উদ্যোগে উন্নীতকরণ শীর্ষক উপ-প্রকল্পের অভিজ্ঞতা বিনিময় বিষয়ক এই ‘‘লেসন লার্নিং ওয়ার্কসপ’’অনুষ্ঠিত হয়।

আজ সোমবার দুপুরে ভৈরব উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে এই ওয়ার্কসপের আয়োজন করা হয়। ভৈরব পিউ ইন্ডাস্ট্রিয়াল এসোসিয়েশনের সাধারণ সম্পাদক বাহারুল আলম বাচ্চুর সভাপতিত্বে অনুষ্ঠিত লেসন লার্নিং ওয়ার্কসপে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাদিকুর রহমান সবুজ।

তিনি তাঁর বক্তব্যে বলেন, ভৈরবের পাদুকাশিল্পের পরিবেশগত উন্নয়নে পপি এসইপি প্রকল্পের মাধ্যমে যে সকল কর্মকান্ড বাস্তবায়ন করছে, ক্ষুদ্র পাদুকা উৎপাদন কারখানাগুলো সঠিকভাবে সেগুলি প্রতিপালন করলে তারা বেশ উপকৃত হবেন।

তিনি আরও বলেন, পাদুকা উৎপাদনের সময় যে বর্জ্য তৈরী হয় সেগুলোকে রিসাইকেল করে কিভাবে পুনরায় কাজে লাগানো যায় সে লক্ষ্যে পপি-এসইপি প্রকল্প কাজ করছে। যা খুবই ভাল উদ্যোগ। যদি পাদুকাবর্জ্য পুনরায় রিসাইকেল করা যায়, তাহলে পরিবেশ যেমন ভালো থাকবে, তার সাথে বর্জ্য কাজে লাগিয়ে নতুন পণ্য তৈরী করা সম্ভব হবে।

তিনি বলেন, পাদুকা উৎপাদনের ক্ষেত্রে যাতে পরিবেশের ক্ষতি না হয় সেদিকে দৃষ্টি রেখে উদ্যোক্তাদের কাজ করতে হবে। তিনি এসময় প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেন।

অনুষ্ঠানের শুরুতে পপি’র এসইপি প্রকল্পের পরিচিতি, কার্যক্রম ও বাস্তবায়ন কৌশল বিষয়ে প্রেজেন্টেশন উপস্থাপন করেন প্রকল্প ব্যবস্থাপক মো. বাবুল হোসেন।

তিনি বলেন, পপি- এসইপি প্রকল্পের মাধ্যমে স্থানীয় ক্ষুদ্র উদ্যোগে পরিবেশগত উন্নয়ন, কর্মরত শ্রমিকদের স্বাস্থ্য সুরক্ষা, কারখানার অগ্নি দুর্ঘটনা হ্রাস ও কারখানা পর্যায়ে পরিবেশগত উন্নত চর্চার বাস্তবায়নে নানামূখী কাজ করছে।

এছাড়াও পপি উক্ত প্রকল্পের মাধ্যমে ভৈরবের পাদুকার মানোন্নয়নের লক্ষে পাদুকা উৎপাদনে উদ্যোক্তা ও কারিগরদের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ, সাধারন সেবাকেন্দ্র স্থাপনের মাধ্যমে ক্ষুদ্র উদ্যোক্তাদের প্রয়োজনীয় সেবা নিশ্চিতকরণ, উৎপাদিত পণ্যেও বাজারজাতকরণে কারিগরী সহযোগিতা প্রদান করে আসছে।

তিনি আরও বলেন, প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনের ক্ষেত্রে কিছু প্রতিবন্ধকতা রয়েছে, যা পপি উক্ত প্রকল্প বাস্তবায়নের ক্ষেত্রে অর্জিত শিক্ষণ ও কর্মশালায় অংশগ্রহনকারীদেও অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে অর্জিত জ্ঞান কাজে লাগিয়ে ভবিষ্যতে প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিবে যা প্রকল্পের দীর্ঘ মেয়াদী লক্ষ্য ও উদ্দেশ্য অর্জনে সহায়ক হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভৈরব উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান মনোয়ারা বেগম, উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. আবু ওবায়দা আলী, ভৈরব বাজার ফায়ার সার্ভিস এন্ড সিভিল ডিফেন্স এর স্টেশন অফিসার মো. আজিজুল হক রাজন ও ভৈরব পরিবেশ উন্নয়ন ফোরামের সহ-সভাপতি, হাজী আসমত সরকারি কলেজের প্রভাষক বরকত উল্লাহ পাঠান।

পাদুকা সংশ্লিষ্ট উদ্যোক্তা ও পাদুকাকারখানা মালিক সমবায় সমিতির প্রতিনিধি, সরকারী বিভিন্ন দপ্তরের প্রতিনিধি, প্রিন্ট ও ইলেকট্রনিক্স মিডিয়ার প্রতিনিধিবৃন্দ ওয়ার্কসপে উপস্থিত ছিলেন।

বিশ্বব্যাংকের অর্থায়নে ও পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ) এর ব্যবস্থাপনায় সহযোগি সংস্থা পপি প্রকল্পটি কিশোরগঞ্জ জেলার ভৈরব উপজেলায় বাস্তবায়ন করছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *