জাতীয়

‘বঙ্গবন্ধুর আইনি লড়াই’ বইয়ের মোড়ক উন্মোচন

‘বঙ্গবন্ধুর আইনি লড়াই ১৯৩৮-১৯৬৩’ বইয়ের মোড়ক উন্মোচন করা হয়েছে। সোমবার (৭ ফেব্রুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির দক্ষিণ হলে অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিন বইটির মোড়ক উন্মোচন করেন। বইটি লিখেছেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ মশিউর রহমান।

প্রধান অতিথির বক্তব্যে অ্যাটর্নি জেনারেল বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জানতে হলে সঠিক ইতিহাস জানতে হবে।

তিনি বলেন, আমরা জানি বঙ্গবন্ধু তার জীবনে বহুদিন জেল খেটেছেন। বাঙালি জাতির জন্য ত্যাগ করে স্বাধীন করেছেন। সে কারণেই তাকে আমরা জাতির পিতা বলি। তিনি বাঙালি জাতিকে পরাধীনতার শৃঙ্খল থেকে মুক্ত করতে আজীবন সংগ্রাম করেছেন।

বইটির বিষয়ে এএম আমিন উদ্দিন বলেন, বইয়ে বঙ্গবন্ধুর জীবনের আইনি লড়াইয়ের বিষয়টি উঠে এসেছে। বঙ্গবন্ধু কোন কোন মামলায় আসামি ছিলেন এবং নিজে কোন কোন মামলা করেছিলেন- সবই এখানে আছে। সুশৃঙ্খলভাবে সেসব বিষয় বইটিতে সাজানো রয়েছে। যা প্রামাণ্য দলিল হিসেবে আমরা ব্যবহার করতে পারি। বইটি সহযোগী হবে বলে আমি মনে করি।

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সম্পাদক ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মোমতাজ উদ্দিন ফকিরের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- জ্যেষ্ঠ আইনজীবী মোতাহার হোসেন সাজু, অ্যাডভোকেট শাহ মঞ্জুরুল হক, আব্দুন নুর দুলাল, রবিউল আলম বুদু, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মেহেদী হাসান চৌধুরী, ড. মমতাজ উদ্দিন আহমেদ মেহেদী, সমিতির কোষাধ্যক্ষ মো. ইকবাল কবির, সহ সম্পাদক ব্যারিস্টার সাফায়েত সুলতানা রুমি প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *