আন্তর্জাতিক যুক্তরাষ্ট্র

দ. কোরিয়া থেকে সেনা ফিরিয়ে আনা আমার পছন্দ: ট্রাম্প

ছবি: ইনটারনেট

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, দক্ষিণ কোরিয়া থেকে সেনা সরিয়ে আনার বিষয়টি উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে আলোচনার কোনো অংশ ছিল না। ট্রাম্প দাবি করেন, তিনি নিজেই চান আমেরিকার সেনারা কোরীয় উপদ্বীপ থেকে ফিরে আসুক।

বুধবার সম্প্রচারিত এক সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প একথা বলেছেন। তিনি জানান, কিমের সঙ্গে বৈঠকে সেনা প্রত্যাহারের বিষয় নিয়ে কোনো আলোচনা হয় নি। ট্রাম্পের এ বক্তব্য আমেরিকার জনগণকে শান্ত রাখার প্রচেষ্টা বলে গণ্য করা হচ্ছে। ধারণা করা হচ্ছে- পরমাণু চুক্তির বিনিময়ে ট্রাম্প কিমকে অনেক বেশি কিছুর প্রতিশ্রুতি দিয়েছেন যা আমেরিকার জনগণ ভালোভাবে দেখছে না।

ট্রাম্প বলেন, “আমি নিশ্চিত তিনি (কিম) এটা পছন্দ করতেন। কিন্তু আমি কখনই বিষয়টি আলোচনায় তুলি নি।”একথা বললেও ট্রাম্প জোর দিয়ে বলেন, তার অনেক পুরনো ইচ্ছা হলো দক্ষিণ কোরিয়ায় আমেরিকার উপস্থিতি কমানো। তিনি বলেন, “আমি এটা পছন্দ করি যে, যত তাড়াতাড়ি সম্ভব আমরা কোরিয়া থেকে সেনা ফিরিয়ে আনি কারণ এতে আমাদের অনেক অনেক অর্থ নষ্ট হয়।”

দক্ষিণ কোরিয়ায় আমেরিকার ২৮ হাজার সেনা মোতায়েন করা রয়েছে। উত্তর কোরিয়া দীর্ঘদিন থেকে এসব সেনা ফিরিয়ে নেয়া দাবি জানিয়ে আসছে। কিমের সঙ্গে গত মঙ্গলবার বৈঠকের পর ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন, কোরীয় উপদ্বীপ থেকে আমেরিকার সেনা ফিরিয়ে আনা হবে।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *