রাশিয়া ফুটবল বিশ্বকাপ ২০১৮

এমবাপে হচ্ছে তরুণ এলিয়েন

ক্রীড়া ডেস্ক: ফ্রান্সের ডিফেন্ডার রাফায়েল ভারানে জানিয়েছেন, সতীর্থ কিলিয়ান এমবাপে হচ্ছে তরুণ ‘এলিয়েন’।  রাশিয়া বিশ্বকাপে ১৯ বছর বয়সি এ তরুণের পারফরম্যান্সে মুগ্ধ ভারানে।

বিশ্বকাপে মোট চার গোল করেছেন এমবাপে। নক আউট পর্বেই তার তিন গোল। আর্জেন্টিনার বিপক্ষে প্রি-কোয়ার্টারে দুটি এবং ফাইনাল ম্যাচে এক গোল করেছেন এমবাপে। অসাধারণ পারফরম্যান্সে টুর্নামেন্টের সেরা তরুণ খেলোয়াড়ের পুরস্কার অর্জন করেন। ফাইনালে গোল করে ব্রাজিলের কিংবদন্তি পেলের পাশে বসেছেন এমবাপে। তরুণ খেলোয়াড় হিসেবে ফাইনালে গোল করার কীর্তি গড়েন।

বর্তমান বিশ্বের দুই ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসিকে প্রায়ই বলা হয় ‘এলিয়েন’। তাদের অসাধারণ পারফরম্যান্সে বুদ হয়ে থাকে পুরো বিশ্ব। রাশিয়া বিশ্বকাপে সেই আলো কেড়ে নিয়েছেন এমবাপে। রিয়াল মাদ্রিদে খেলা ভারানেও তার পারফরম্যান্সে মুগ্ধ। বিশেষ করে ১৯ বছর বয়সী তরুণের পরিপক্কতা এবং খেলার কৌশলে মুগ্ধ ভারানে।

ফ্রেঞ্চ গণমাধ্যম এল’ইকুপে এক সাক্ষাৎকারে ভারানে বলেন,‘আমি এর আগে দুই এলিয়েনকে (রোনালদো ও মেসি) দেখেছি। কিন্তু এবারই প্রথম আমি তরুণ কোনো এলিয়েনকে দেখলাম। আমি যখন কোনো খেলার কৌশল নিয়ে তার সঙ্গে কথা বলি তখন ও আমার মুখের কথা কেড়ে নেয়। আমাকে বাক্য শেষ করতে দেয় না। খুব দ্রুত সব কিছু বুঝতে পারে ও।’

ফ্রান্সকে বিশ্বকাপ জেতাতে অবদান রাখেন ভারানে। কোয়ার্টার ফাইনালে উরুগুয়ের বিপক্ষে গোল করে ফ্রান্সকে শুরুতেই লিড এনে দিয়েছিলেন তিনি। রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়ন লিগের শিরোপা জিতেছেন ভারানে। একই বছরে চ্যাম্পিয়নস লিগ ও বিশ্বকাপের শিরোপা জেতার কীর্তি গড়ে চার কিংবদন্তির পাশে বসেছেন ২৫ বছর বয়সি ভারানে। ১৯৭৪ সালে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও গার্ড মুলার চ্যাম্পিয়নস লিগ ও বিশ্বকাপ জিতেছিলেন। ২০০২ সালে ক্রিস্টিয়ান কারেমবেও ও রবার্তো কার্লোস জিতেছিলেন দুই শিরোপা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *