রাজনীতি

গুজবে কান না দিতে আন্দোলনকারীদের প্রতি আহ্বান

গত পাঁচদিন ধরে রাজধানীসহ সারাদেশে নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনে নেমেছে স্কুল-কলেজের শিক্ষার্থীরা। রাজপথে নেমে এই ছোট ছোট ছেলে-মেয়েগুলো অসাধারণ সব উদাহরণ সৃষ্টি করে যাচ্ছে। তারা দেখিয়ে দিচ্ছে, সদিচ্ছা থাকলে এই বাংলাদেশেও সভ্য দেশের মতো সড়ক ব্যবস্থা গড়ে তোলা সম্ভব। এই স্বতঃস্ফুর্ত আন্দোলনের মাঝে একটি মহল নিয়মিতভাবেই গুজব ছড়িয়ে দিচ্ছে। মাধ্যম হিসেবে ব্যবহার করা হচ্ছে সোশ্যাল সাইট ফেসবুক।

আফজাল হোসেন রহিম নামে এক আইডি থেকে ফেইসবুকে লেখা হয়, খিলগাঁওয়ের এক কলেজছাত্রকে বাসা থেকে ধরে নিয়ে গেছে পুলিশ। দ্রুত এই খবরটি ফেসবুকে ভাইরাল হয়ে পড়ে। একসময় সেই ছাত্রের নজরে আসলে সে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে এই খবরকে গুজব হিসেবে অভিহিত করেন। তিনি লিখেন, এটা মিথ্যা রটনা। এইসব আপলোড দিয়ে আমাকে আর আর ফ্যামিলিকে বিরক্ত করছেন কেন?

এছাড়া বেশ কয়েকবছর আগের ছবি ব্যবহার করা হচ্ছে নিরাপদ সড়ক আন্দোলনের ছবি হিসেবে। যেমন সবচেয়ে ভাইরাল হওয়া ছবিটি হলো, লাল গেঞ্জি পরা ছোট এক বালকের কলার ধরে আছে পুলিশ। তবে এই ছবিটি ৩ বছর আগের ২০১৫ সালের। কয়েকমাস আগে সংগঠিত হওয়া কোটা আন্দোলনের ছবিও চলতি আন্দোলনের বলে চালানো হচ্ছে।

আন্দোলনের মধ্যেই আরেকটি মারাত্মক গুজব ছড়ায় তা হলো, ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজের ৪৭ শিক্ষার্থীকে নাকি কলেজ থেকে টিসি দিয়ে বের করে দেওয়া হয়েছে। কিন্তু এ ধরণের কোনো ঘটনা ঘটেনি বলে নিশ্চিত করেছে কলেজ কর্তৃপক্ষ। পাশাপাশি এ ধরনের খবরকে ‘ভিত্তিহীন’ ও ‘বিভ্রান্তিকর’ দাবি করে কলেজ কর্তৃপক্ষ বিবৃতি দিয়েছে।

পুলিশ বলছে, অতি উৎসাহী কিছু ব্যক্তি এবং কিছু অসৎ মহল উদ্দেশ্যপ্রণোদিতভাবে এসব গুজব ছড়িয়ে দিচ্ছে। গতকাল বৃহস্পতিবার এ ব্যাপারে সংবাদ সম্মেলন করে গুজবে কান না দিতে আহ্বান জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার মনিরুল ইসলাম। এছাড়া, বিভিন্ন বিভ্রান্তিকর বক্তব্য প্রধানমন্ত্রীর নামেও চালিয়ে দেওয়া হচ্ছে। এসবে বিশ্বাস না করতে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এক বিবৃতি দেওয়া হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *