জীবনযাপন

সড়কে অঘোষিত ধর্মঘট, চাপ বেড়েছে ট্রেনে

নিজস্ব প্রতিবেদক : বিমানবন্দর সড়কে বাসচাপায় দুই শিক্ষার্থী নিহত হওয়ার ঘটনায় সপ্তম দিনের মতো বিক্ষোভ চলছে। এর সঙ্গে যোগ হয়েছে বাস মালিক-শ্রমিকদের অঘোষিত ধর্মঘট। ফলে চাপ বেড়েছে রেলপথে।

গত কয়েকদিন ধরেই রাজধানীতে ঠিকমতো বাস চলছে না। রাজধানীর বাস টার্মিনালগুলো থেকেও ছেড়ে যাচ্ছে না আন্তঃনগর কিংবা দূরপাল্লার অধিকাংশ বাস। ফলে ট্রেনের ওপর অতিরিক্ত চাপ পড়েছে।

গত দুতিন দিনের মতো আজ শনিবারও কমলাপুর এবং বিমানবন্দর রেলওয়ে স্টেশনে প্রতিটি ট্রেনে যাত্রীদের উপচেপড়া ভিড় দেখা গেছে। ঈদ উপলক্ষে যেমন ভিড় হয় এখন ট্রেনগুলোতে ঠিক তেমনই দৃশ্য।

কমলাপুর রেলওয়ে স্টেশন মাস্টার এনসি দাশ জানান, বুধবার থেকে প্রতিটি ট্রেনে উপচেপড়া ভিড় লক্ষ্য করা যাচ্ছে। যে সব ট্রেন কমলাপুর স্টেশনে প্রবেশ করছে সেসব ট্রেনেও ভিড় রয়েছে।

যাত্রীরা বলছেন, শিক্ষার্থীদের আন্দোলনকে কেন্দ্র করে বাস শ্রমিকরা এক ধরনের অঘোষিত ধর্মঘট ডেকেছে। রাস্তায় বাস দেখাই যাচ্ছে না। বাধ্য হয়েই তাদের ট্রেনে ঝুলে, ছাদে চড়ে গন্তব্যে রওনা হতে হচ্ছে। তারা আরো জানান, প্রচণ্ড ভিড় উপেক্ষা করে তাদের ট্রেনে চলতে হচ্ছে। এখন ট্রেনই তাদের একমাত্র ভরসা।

এদিকে, পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে এবার ট্রেনের আগাম টিকিট বিক্রি ৮ আগস্ট থেকে শুরু হবে। যাত্রীদের বাড়তি চাপের মধ্যে রেলওয়ের প্রস্তুতি চলছে বলেও জানিয়েছেন স্টেশন মাস্টার এনসি দাশ।

প্রসঙ্গত, পবিত্র ঈদুল আজহা উপলক্ষে আগামী ৮ থেকে ১২ আগস্ট ঢাকার কমলাপুর ও চট্টগ্রাম রেলওয়ে স্টেশন থেকে ঈদযাত্রার আগাম টিকিট বিক্রি হবে। প্রতিদিন সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত কাউন্টারে টিকিট পাওয়া যাবে। প্রথমদিন বিক্রি হবে ১৭ আগস্টের ট্রেনের অগ্রিম টিকিট।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *