আওয়ামীলীগ জাতীয় বাংলাদেশ

স্থগিত কেন্দ্রের ভোটে নির্ধারণ হবে আরিফের ভাগ্য

সমাধান ডেস্ক : সিলেট সিটি করপোরেশন (এসসিসি) নির্বাচনের  ১৩২ কেন্দ্রের ফলাফলে বিএনপি মনোনীত মেয়র আরিফুল হক চৌধুরী ৪ হাজার ৬২৬ ভোটে এগিয়ে আছেন। তিনি ভোট পেয়েছেন ৯০ হাজার ৪৯৬ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের বদর উদ্দিন আহমদ কামরান পেয়েছেন ৮৫ হাজার ৮৭০ ভোট। তবে ভোটে এগিয়ে থাকলেও আরিফের ভাগ্য নির্ধারণ হবে স্থগিত দুটি কেন্দ্রের ভোটে।

কারচুপি, ব্যালট ছিনতাই, এজেন্টকে বের দেওয়াসহ নানা অনিয়মের অভিযোগে সিসিকের ২৪ নম্বর ওয়ার্ডের হবিনন্দী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কাজী বোরহান উদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রের নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। কেন্দ্র দুটিতে মোট ভোট ৪ হাজার ৭৮৭।

সোমবার রাত সাড়ে ১১টার দিকে নগরীর উপশহরে আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্সে স্থাপিত রিটার্নিং কর্মকর্তার অস্থায়ী কার্যালয়ে সিসিক নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. আলীমুজ্জামান ফল ঘোষণা করেন। এ সময় সেখানে উপস্থিত ছিলেন ধানের শীষের প্রার্থী আরিফুল হক।

ফল ঘোষণাকালে রিটার্নিং কর্মকর্তা আলীমুজ্জামান বলেন, ‘১৩৪ ভোটকেন্দ্রের মধ্যে দুটি কেন্দ্র স্থগিত করা হয়েছিল। বাকি ১৩২ কেন্দ্রের ফলাফলে যেহেতু আরিফ ৪ হাজার ৬২৬টি ভোটে এগিয়ে আছেন এবং এর মধ্যে ১৬১টি ভোট পেলেই তিনি বিজয়ী হবেন, তাই স্থগিত দুই কেন্দ্রের ভোটের ব্যাপারে সিদ্ধান্ত নেবেন প্রধান নির্বাচন কমিশনার।’

তিনি বলেন, ‘স্থগিত দুই কেন্দ্রের ভোটের ব্যাপারে সিদ্ধান্ত গ্রহণের জন্য আজ মঙ্গলবার প্রধান নির্বাচন কমিশনার বরাবর চিঠি প্রেরণ করা হবে। তিনিই ঠিক করবেন নতুন করে ভোট হবে নাকি আরিফুল হক চৌধুরীকে বিজয়ী ঘোষণা করা হবে।’

সোমবার সকাল ৮টায় এ ভোটগ্রহণ শুরু হয়ে চলে বিকেল ৪টা পর্যন্ত। দলীয় প্রতীকের এ নির্বাচনে ছয়জন মেয়র প্রার্থী, সংরক্ষিত নয়টি ওয়ার্ডে ৬২ জন এবং ২৭টি সাধারণ ওয়ার্ডে ১২৭ জন কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে বাকি প্রার্থীদের মধ্যে নাগরিক ফোরামের প্রার্থী এহসানুল মাহবুব জুবায়ের পেয়েছেন ১০ হাজার ৯৫৪ ভোট, মোয়াজ্জেম হোসেন খান পেয়েছেন ২ হাজার ১৯৫ ভোট, আবু জাফর পেয়েছেন ৯০০ ভোট, এহসানুল হক তাহের পেয়েছেন ২৯২ ভোট এবং বদরুজ্জামান সেলিম পেয়েছেন ৫৬২ ভোট।

নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, সিলেট সিটি করপোরেশন নির্বাচনে মোট ভোটার রয়েছেন ৩ লাখ ২১ হাজার ৭৩২ জন। এর মধ্যে ১ লাখ ৭১ হাজার ৪৪৪ জন পুরুষ এবং ১ লাখ ৫০ হাজার ২৮৮ জন নারী ভোটার। ভোটকক্ষ ৯২৬টি। ভোটকেন্দ্র ও ভোটকক্ষে দায়িত্ব পালন করেন ২ হাজার ৯১২ জন কর্মকর্তা। এর মধ্যে ১৩৪ জন প্রিজাইডিং অফিসার, ৯২৬ জন সহকারী প্রিজাইডিং অফিসার এবং ১ হাজার ৮৫২ জন পোলিং এজেন্ট ছিলেন।

ফলাফল স্থগিতের আবেদন মিসবাহ সিরাজের : সিসিক নির্বাচনের ফলাফল স্থগিতের জন্য রিটার্নিং কর্মকর্তার কাছে লিখিত আবেদন জানিয়েছেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী বদর উদ্দিন আহমদ কামরানের প্রধান নির্বাচনী এজেন্ট ও দলের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক মিসবাহ উদ্দিন সিরাজ।

মিসবাহ সিরাজ বলেন, ‘স্থানীয়ভাবে আওয়ামী লীগের এজেন্টদের মাধ্যমে প্রাপ্ত ফলাফলের সাথে নির্বাচন কমিশনের ঘোষিত ফলাফলে ১০-১৫ হাজার ভোটের ব্যবধান রয়েছে। এতে করে নির্বাচনের ফলাফল না ঘোষণা করে পুনঃগণনার মাধ্যমে ফলাফল ঘোষণার আবেদন করা হয়।’

সোমবার রাতে ফলাফল ঘোষণা কালে রিটার্নিং কর্মকর্তা বরাবর ফলাফল স্থগিতের এই আবেদন করেন তিনি। পরে আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের সাথে নির্বাচন কমিশনের ফলাফল ঘোষণার স্থল ত্যাগ করেন মিসবাহ সিরাজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *