জীবনযাপন

সংসদে প্রতিবন্ধীদের জন্য সংরক্ষিত আসনের দাবি

সিটি প্রতিবেদক:
জাতীয় সংসদ ও স্থানীয় সরকারের কর্তৃপক্ষগুলোতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নেই। এ প্রতিনিধিত্ব নিশ্চিত করার জন্য জাতীয় সংসদের পাঁচটি সংরক্ষিত আসন এবং স্থানীয় সরকারগুলোতে ৩ শতাংশ সংরক্ষিত আসন দেওয়ার দাবি জানিয়েছে প্রতিবন্ধীদের নিয়ে কাজ করা একটি সংগঠন।
আজ বুধবার বেলা রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে সাড়ে বারোটার দিকে আয়োজিত এক মানববন্ধন থেকে এসব কথা বলা হয়। বাংলাদেশ প্রতিবন্ধী উন্নয়ন সংস্থা (বিপিইউএস) এ মানববন্ধনের আয়োজন করে।
মানববন্ধনে বিপিইউএস এর নির্বাহী পরিচালক বদিউল আলম বলেন, ‘জাতীয় সংসদে ও স্থানীয় সরকারগুলোতে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব যত বেশি থাকবে ততই তাঁরা সমাজের বোঝা না হয়ে সম্পদে পরিণত হবেন। আজকে প্রতিবন্ধীরা পিছিয়ে পড়ার এই দায় আমাদের না। এ দায় সরকারের, এ সমাজের। সমাজে আমাদের পিছিয়ে পড়ার অন্যতম কারণ আমাদের কোনো প্রতিনিধি নেই।’
মানববন্ধন থেকে বলা হয়, প্রতিবন্ধী ব্যক্তিদের স্বার্থ সুরক্ষা ও তাদের অধিকার নিশ্চিত এ সরকার একটি আইন করেছে। এছাড়া জাতিসংঘ প্রতিবন্ধী ব্যক্তি বর্গের অধিকার সনদে বাংলাদেশ স্বাক্ষর করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা তেও প্রতিবন্ধীদের প্রতি বৈষম্য কমানো এবং তাদের প্রতিনিধিত্বের কথা উল্লেখ রয়েছে। কিন্তু, নীতিনির্ধারণী পর্যায়ে প্রতিবন্ধী ব্যক্তিদের প্রতিনিধিত্ব নেই।
মানববন্ধনে বিপিইউএস প্রধান সমন্বয়কারী মিঠু মধু,  সাংগঠনিক সম্পাদক আলম দেওয়ান, বাংলাদেশ ডিজেবলড ডেভেলপমেন্ট ট্রাস্টের রিসোর্স মবিলাইজার শারমিন আক্তার প্রমুখ উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *