বিশেষ প্রতিবেদন

ভৈরবে বলাকা আইডিয়াল স্কুলের বার্ষিক ফলাফল ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত

জয়নাল আবেদীন রিটন, বিশেষ প্রতিনিধি:
কিশোরগঞ্জের ভৈরবের বলাকা আইডিয়াল স্কুলের (জগন্নাথপুর শাখা) বার্ষিক পরীক্ষার ফলাফল, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ বিদ্যালয় চত্বরে অনুষ্ঠিত হয়েছে। এতে বিদ্যালয়টির পরিচালনা পরিষদের সদস্য, অভিভাবক, স্থানীয় সুধীজন, শিক্ষক-শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

আজ সোমবার সকালে বিদ্যালয় পরিচালনা পরিষদের সভাপতি হাজী মো: রেনু মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আলোচনা সভায় বক্তব্য রাখেন ভৈরব পৌর আওয়ামী লীগের সভাপতি, পরিশুদ্ধ রাজনীতিবিদ এসএম.বাকী বিল­াহ। বিশেষ অতিথি ছিলেন স্থানীয় পৌর কাউন্সিলর হাজী মো: ফজলু মিয়া, জব্বার জুট মিলস্ লি: উপ-ব্যবস্থাপক এম.ওয়াহেদুর রহমান ও এনটিভির স্টাফ রিপোর্টার সাংবাদিক মোস্তাফিজ আমিন।

আলোচনা সভার শুরুতে স্বাগত বক্তব্যে স্কুলের অধ্যক্ষ জেসমিন আক্তার স্কুলটিকে গড়ে তোলায় স্থানীয় অভিভাবকদের উদার সহযোগিতা, শিক্ষকদের অক্লান্ত পরিশ্রমের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন। অভিভাবকদের পক্ষে বক্তব্যে সুভাষ চন্দ্র বর্মণ স্কুলটির পরিচালনা পরিষদ ও শিক্ষকদের ভূয়সী প্রশংসা করেন।

প্রধান অতিথির বক্তব্যে এসএম.বাকী বিল­াহ বলেন, শুধু পূঁথিগত শিক্ষা নয়, শিশুদের বাস্তবমূখি সুশিক্ষায় শিক্ষিত করে গড়ে তুলতে হবে। আর এ ক্ষেত্রে শিক্ষক-অভিভাবক উভয়কেই মনোযোগি হতে হবে। ত্রিশ লক্ষ শহীদের আত্মত্যাগের বিনিময়ে অর্জিত এই দেশকে উন্নতিরশীর্ষে নিয়ে যেতে হলে সুশিক্ষিত জাতি গঠনের বিকল্প নেই। আর এই প্রক্রিয়া সম্পন্ন করার গুরু দায়িত্বটি শিক্ষকদের উপরই বর্তায়। তাই আপনাদের সেবার মানসিকতা নিয়ে শিশু শিক্ষার্থীদের মাঝে সুশিক্ষার আলো ছড়িয়ে দিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে এম.ওয়াহেদুর রহমান বলেন, পিতা-মাতাকে সন্তান নিয়ে স্বপ্ন দেখতে হবে। তাঁর সন্তান যেনো সুসন্তান হয়। দেশের দক্ষ ও সুনাগরিক হয়। আর এই স্বপ্ন ছড়িয়ে দিতে হবে সন্তানদের মাঝেও। কারণ, যার স্বপ্ন নেই-তার উন্নতির শক্তিও থাকে না।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মানুষকে একটি স্বাধীন দেশ উপহার দেওয়ার স্বপ্ন দেখেছিলেন বলেই, আজ আমরা স্বাধীন দেশের নাগরিক। বিশ্বের দরবারে নিজেদের মর্যাদায় আসীন।

সাংবাদিক মোস্তাফিজ আমিন বিশেষ অতিথির বক্তব্যে বলেন, পাঠ্য বইয়ের শিক্ষার পাশাপাশি শিশুদের সহনশীলতা, মিলেমিশে থাকা শিখাতে হবে। একজন মানুষ অন্যের মত ও পথের বিষয়ে সহনশীল না হলে, তার চারপাশকে অস্থির করে তুলে। আর এই অস্থিরতা এক সময় ছড়িয়ে পড়ে পুরো সমাজ, দেশ ও বিশ্বে। যেকারণে আজ পৃথিবীময় দেশে দেশে, জাতিতে জাতিতে আর ধর্মের ভেদাভেদে যুদ্ধ-বিগ্রহ চলছে বলে তিনি উলে­খ করেন।

আলোচনা শেষে বিভিন্ন শ্রেণিতে মেধা তালিকায় স্থান করে নেওয়া কৃতী শিক্ষার্থীদের হাতে পুরস্কার তুলে দেন অতিথিরা। অনুষ্ঠানে স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের অংশগ্রহণে সংগীত, নৃত্য আর আবৃত্তি উপস্থিত সকল দর্শকদের মনজয় করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *