অর্থনীতি জাতীয়

ভৈরবে করোনাকালে সহায়তা ও সচেতনতায় কাজ করছে ব্র্যাক

সমাধান ডেস্ক:

ভৈরবে করোনা পরিস্থিতির কারণে মানুষকে সহায়তা ও করোনা নিয়ে মানুষকে সচেতন করতে নানামুখি কার্যক্রম পরিচালনা করে আসছে বেসকারী উন্নয়ন সংস্থা ব্র্যাক। তাদের কার্যক্রমের মধ্যে আছে ক্ষুদ্র ব্যবসায়ীর মধ্যে ঋণ বিতরণ, ১৫০০ টাকা করে সুবিধাভোগীদের মধ্যে বিকাশের মাধ্যমে অনুদান প্রদান, সাবান ও হারপিক বিতরণ, ২০০০ টাকা করে বিকাশে গ্রাহককে সঞ্চয় ফেরত ও সচেতনতামূলক প্রচারণা।

ব্র্যাক কর্মকর্তা ও এলাকাবাসীর সূত্রে জানা গেছে করোনা ভাইরাস সংক্রমন শুরুর পর থেকে ব্র্যাক ভৈরব জনসাধারণকে সচেতন করা, সামাজিক দূরত্ব বজায় রাখতে সবাইকে উদ্ধুদ্ধ করাসহ বিভিন্ন কার্যক্রম পালন করে আসছে। এসব কাজে নেতৃত্ব দিয়ে আসছেন ভৈরবের আঞ্চলিক ব্যবস্থাপক (দাবি) মোঃ সাজ্জাদ হোসেন ভূঁঞা, আঞ্চলিক ব্যবস্থাপক (প্রগতি) মোঃ শিহান কবির, এলাকা ব্যবস্থাপক (দাবি) নিমাই চাঁদ মÐল, এলাকা ব্যবস্থাপক (প্রগতি) মোঃ আসাদুজ্জামান, উপজেলা হিসাব ব্যবস্থাপক মোঃ হুমায়ুন কবির ও সিনিয়র মানবাধিকার ও আইন সহায়তা কর্মকর্তা মোঃ নাজমুল ইসলাম।

ব্র্যাকের কার্যক্রমের প্রচারপত্র বিতরণ, মাইকিং ও মাস্ক বিতরণ, বিকাশে সুবিধাভোগীদের মধ্যে ১৫০০ টাকা করে অনুদান প্রদান করা হয়েছে।

এদিকে করোনাকালে হিমশিম খাচ্ছে যারা দেশের ক্ষুদ্র আয়ের মানুষ। তাদের অনেকেই কোননা কোন ঋণদান সংস্থার সাথে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে জড়িত। এসব মানুষের কথা চিন্তা করে ব্র্যাক মাইক্রোফাইন্যান্স কর্মসূচী ভৈরব প্রান্তিক পর্যায়ে সাধারণ জনগণের আর্থিক প্রয়োজনীয়তা চিন্তা করে কৃষি খাত, মুদি দোকান ও অন্যান্য ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে সীমিত আকারে ঋণ প্রদান করে আসছে। অন্যদিকে ব্র্যাক মানবাধিকার ও আইন সহায়তা কর্মসূচী হতে আইনগত সহায়তা, পরামর্শ প্রদানসহ মানবাধিকার লঙ্গনজনিত ঘটনা নিয়ে মানুষকে সচেতন করে আসছে।

এ পর্যন্ত ব্র্যাক ইউপিজি কর্মসূচী থেকে ১৩৮ টি পরিবারকে, এইচ.এন.পি.পি কর্মসূচী হতে ৬০টি পরিবারকে, সিইপি হতে ২৪ টি পরিবারকে ও এইচ.আর.এল. এস কর্মসূচী হতে ১৭টি পরিবারকে ১৫০০ টাকা করে সর্বমোট ৩৫৮৫০০ টাকা অনুদান প্রদান এবং ব্র্যাক মাইক্রোফাইন্যান্স কর্মসূচী হতে ১১২২ জন সদস্যকে ২০০০ টাকা করে সর্বমোট ২২৪৪০০০ টাকা সঞ্চয় ফেরত দেওয়া হয়েছে।

ব্র্যাক ভৈরবের আঞ্চলিক ব্যবস্থাপক (দাবি) মোঃ সাজ্জাদ হোসেন ভূঞা বলেন, এই সংকটময় মূহুর্তে আমরা অসহায় মানুষদের পাশে দাড়ানোর চেষ্টা করছি। আঞ্চলিক ব্যবস্থাপক (প্রগতি) মোঃ শিহান কবীর বলেন, সরকারের একার পক্ষে এই ভাইরাস মোকাবেলা করা সম্ভব নয়। সরকারের পাশপাশি সবাইকে যার যার অবস্থান থেকে এগিয়ে আসতে হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *