রাজনীতি

বঙ্গবন্ধু মেডিকেলে আরওপি সেন্টার উদ্বোধন

কাজী ফয়সাল আহমদে : প্রতরিোধযোগ্য শশিু অন্ধত্ব কমানাের লক্ষ্য নয়িে বঙ্গবন্ধু শখে মুজবি চকিৎিসা বশ্বিবদ্যিালয়ে (বএিসএমএমইউ) চালু হলো একটি রটেনিোপ্যাথি অব প্রম্যিাচুরটিি (আরওপ)ি সন্টোর।

মঙ্গলবার (৭ সপ্টেম্বের) সকালে বশ্বিবদ্যিালয়রে কবেনি ব্লকরে তৃতীয় তলায় এই ক্লনিকিরে উদ্বোধন করনে উপার্চায অধ্যাপক ডা. মো. শারফুদ্দনি আহমদে। সপ্তাহে তনিদনি শন,ি সোম ও বুধবার এই ক্লনিকিে অপরণিত নবজাতকদরে সবো দওেয়া হব।ে

বএিমডসিরি সভাপতি অধ্যাপক মোহাম্মদ সহদিুল্লাহ, স্বাস্থ্যশক্ষিা অধদিপ্তররে মহাপরচিালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়তে হোসনে,এবং বএিসএমএমইউ উপ-উপার্চায অধ্যাপক ডা. সাইফ উদ্দনি আহমদে বশিষে অতথিি হসিাবে অনুষ্ঠানে উপস্থতি ছলিনে।

অরবসি ইন্টারন্যাশনাল ও পটিার গলিগ্যান ফাউন্ডশেনরে সহায়তা এ কন্দ্রে স্থাপতি হয়ছে।ে

অরবসি ইন্টারন্যাশনালরে কান্ট্রি ডরিক্টের ডা. মুনরি আহমদে সম্মানতি অতথিি হসিাবে অনুষ্ঠানে যোগ দনে। অন্যদকিে বশ্বিবদ্যিালয়রে চক্ষুবজ্ঞিান বভিাগরে চয়োরম্যান অধ্যাপক ডা. মো. জাফর খালদে অনুষ্ঠানে সভাপতত্বি করনে এবং সঞ্চালনা করনে চক্ষুবজ্ঞিান বভিাগরে অধ্যাপক ডা. তারকি রজো আলী।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখনে বএিসএমএমইউ পরচিালক (হাসপাতাল) ব্রগিডেয়িার জনোরলে ডা. মো. নজরুল ইসলাম খান, চক্ষুবজ্ঞিান বভিাগরে সাবকে চয়োরম্যান অধ্যাপক মো. শফকিুল ইসলাম, চক্ষুবজ্ঞিান বভিাগরে অধ্যাপক ডা. নুজহাত চৌধুরী প্রমুখ।

প্রধান অতথিরি বক্তব্যে উপার্চায অধ্যাপক ডা. মো. শারফুদ্দনি আহমদে বলনে, রটেনিোপ্যাথি অব প্রমিচেউিরটিি (আরওপ)ি ক্লনিকি চালু হওয়ায় অনকে নবজাতক পৃথবিীর আলো দখেতে পাব।ে অন্ধত্ব প্রতরিোধ ও অন্ধত্বনবিারণ ও দূরীকরণে আরওপি ক্লনিকি গুরুত্বর্পূণ ভূমকিা রাখব।ে

তনিি বলনে, যে সকল নবজাতক অপরণিত বয়সে স্বল্প ওজন নয়িে জন্ম নয়ে তাদরে অনকেরে চোখে বভিন্নি ধরনরে সমস্যা থাক।ে সময়মতো চকিৎিসা না হলে কোনো কোনো নবজাতক অন্ধ হয়ে যায়। কন্তিু চকিৎিসার মাধ্যমে তাদরে অন্ধত্বরে অভশিাপ থকেে রক্ষা করা সম্ভব।

বএিসএমএমইউ উপার্চায আরও বলনে, একান্ত প্রয়োজন না হলে ৩২ সপ্তাহরে আগে র্গভবতী মায়দেরে সজিারয়িান সকেশন (সজিার) না করাই উত্তম।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *