খেলা ফুটবল

পেনাল্টি মিসের পরও রামোসের পাশে এনরিকে

স্পোর্টস ডেস্ক:

স্পেন কিংবা রিয়াল মাদ্রিদ পেনাল্টি পেলো, তা কে নিতে যাচ্ছেন? ফুটবলে যারা নিয়মিত খোঁজ খবর রাখেন, তাদের কাছে এই উত্তর ঠোঁটস্থ- সার্জিও রামোস ছাড়া আর কে! দেশ ও ক্লাবের হয়ে টানা ২৫ বার পেনাল্টি থেকে গোল করা এই ডিফেন্ডারকে এখন ‘পেনাল্টি মাস্টার’ বলা চলে। কিন্তু শনিবার কোথায় যেন তালগোল পেকে গেলো। সুইজারল্যান্ডের বিপক্ষে ২৩ মিনিটের ব্যবধানে একই রাতে দুটি পেনাল্টি মিস করলেন স্পেনের অধিনায়ক! তার কাছ থেকে এই অস্বাভাবিকতা দেখেও কিন্তু হতাশ নন স্পেন কোচ লুইস এনরিকে।

সুইশদের বিপক্ষে মাইলফলক স্পর্শ করেছেন রামোস। ইতালির জিয়ানলুইজি বুফনকে টপকে ইউরোপিয়ান ফুটবলার হিসেবে সবচেয়ে বেশি ১৭৭টি আন্তর্জাতিক ম্যাচ খেলার কীর্তি গড়েছেন তিনি। রাতটা নিজের করে নিতে পারতেন রিয়ালের অধিনায়ক। কিন্তু হলো না। টানা ২৫টি পেনাল্টি থেকে গোল করা রামোসকে দুইবার ঠেকান সুইশ গোলকিপার ইয়ান সমার।

অবশ্য এই দুটি পেনাল্টি মিসের কারণে রামোসের মর্যাদা একটুও কমেনি বলে মনে করেন এনরিকে। ম্যাচ শেষে তিনি বলেছেন, ‘পেনাল্টিতে সার্জিও রামোসের রেকর্ড দারুণ। একটি, দুটি কিংবা তিনটি মিসের কারণে তার সমালোচনা করা হবে খুব অন্যায়।’

দলের অধিনায়কের প্রতি আস্থা আগের মতোই সুদৃঢ় আছে বললেন এনরিকে, ‘আরেকটি পেনাল্টি যদি পেতাম আমরা, তাহলে সেটাও সে নিতো। দুটি মিস করার কারণে তাকে তার দায়িত্ব থেকে সরিয়ে দেওয়া হবে হাস্যকর। পেনাল্টি কে নেবে তার তালিকা আছে এবং রামোস সেখানে সবার উপরে।’

শনিবার শেষ দিকের সমতাসূচক গোলে ড্র নিয়ে মাঠ ছেড়েছে স্পেন। লিগ ‘এ’র চার নম্বর গ্রুপে তারা দ্বিতীয় স্থানে। এক পয়েন্টের ব্যবধানে শীর্ষে থাকা জার্মানিকে তারা মঙ্গলবার স্বাগত জানাবে সেভিয়েতে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *