জাতীয়

ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিলের ৮ দফা দাবি

কাজী ফয়সাল আহমেদ:
বতর্মান পরিস্থিতি বিবেচনায় পোষাক শ্রমিকদের মজুরী বৃদ্ধি ও কর্মক্ষেত্রে অনান্য সুযোগ-সুবিধা প্রদান সহ ৮ দফা দাবি জানিয়েছে ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল।
বুধবার (১০ নভেম্বর) জাতীয় প্রেস ক্লাবের তোফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এক গোলটেবিল বৈঠকে এ দাবি জানানো হয়।
লিখিত বক্তব্যে নির্বাহী সদস্য সালাউদ্দিন স্বপন বলেন, করোনাকালীন সময়ে লক ডাউনের মধ্যেই পোশাক শ্রমিকরা জীবনের ঝুঁকি নিয়ে উৎপাদনের ঢাকা সচল রেখে দেশের অর্থনৈতিক গতিশীলতা ধরে রেখেছিল। অপরদিকে মালিকরা করোনা পরিস্থিতির সুযোগে শ্রমিক ছাটাই, মজুরী কর্তন, শ্রমিক সংগঠিতকরন ও ট্রেড ইউনিয়ন রেজিষ্ট্রেশন বাধাসহ বিভিন্ন অনিয়ম ও বে-আইনী কার্যকলাপ করছে।
তিনি আরো বলেন, দেশে দ্রব্যমূল্যের লাগামহীন ঊর্ধ্বগতির মাধ্যমে শ্রমিকদের অসহায়ত্বের মধ্যে ফেলে মানবেতর জীবন যাপন করতে বাধ্য করছে। অপরদিকে শ্রম অধিদপ্তর (ডিওএল) এবং কল-কারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর (ডাইফে) সহ সংশ্লিষ্ট অন্যান্য দপ্তর ও মন্ত্রনালয়, মালিকদের স্বার্থ রক্ষায় শিল্প শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নিষ্কৃয়তা, পক্ষপাতিত্ব আচরন মালিকদের অনৈতিক কাজে উৎসাহ যুগিয়েছে।
গোলটেবিল বৈঠকে ইন্ডাস্ট্রিঅল বাংলাদেশ কাউন্সি থেকে ৮ দফা দাবিতে আরো উল্লেখ করা হয় – ট্রেড ইউনিয়ন রেজিষ্ট্রেশনের ক্ষেত্রে সকল প্রকার প্রত্যক্ষ ও পরোক্ষ বাঁধা দূর করে রেজিস্ট্রেশন দিতে হবে ট্রেড ইউনিয়ন অধিকার নিশ্চিত করতে হবে; শ্রমিকদের স্বাস্থ্য ও সামাজিক সুরক্ষার জন্য সোস্যাল সেইফটি নেট গড়ে তুলতে হবে; দেশের সকল পোশাক শিল্প অঞ্চলে সরকারী উদ্যোগে শ্রমিকদের জন্য আবাসন ব্যবস্থা করতে হবে; শ্রমিক ছাঁটাই, শ্রমিক নির্যাতন ও প্রোডাকশন টার্গেট দিয়ে শ্রমিক হয়রানি বন্ধ করতে হবে; পক্ষ অবলম্বনকারী শিল্প পুলিশকে অবিলম্বে বিলুপ্ত করিতে হইবে।
গোলটেবিল বৈঠকে আরো উপস্থিত ছিলেন ইন্ডাষ্ট্রিঅল বাংলাদেশ কাউন্সিল এর সভাপতি মীর আবুল কালাম আসাদ, সদস্য আমিনুল হক আমিনসহ আরো অনেকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *