বিশেষ প্রতিবেদন ভৈরব

ভৈরবে ‘সংবাদপত্র ও সাংবাদিকতার অজানা কথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন

মোঃ ছাবির উদ্দিন রাজু ভ্রাম্যমান প্রতিনিধিঃ

কিশোরগঞ্জের ভৈরবে ‘সংবাদপত্র ও সাংবাদিকতার অজানা কথা’ গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম। আজ শুক্রবার দুপুরে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে

কিশোরগঞ্জের ভৈরবে সাংবাদিক আসাদুজ্জামান ফারুকের লেখা ‘সংবাদপত্র ও সাংবাদিকতার অজানা কথা’ নামের একটি গ্রন্থের মোড়ক উন্মোচন অনুষ্ঠান হয়েছে। আজ শুক্রবার দুপুরে স্থানীয় প্রেসক্লাব মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে গ্রন্থটির মোড়ক উন্মোচন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন দৈনিক যুগান্তর সম্পাদক সাইফুল আলম।

প্রেসক্লাবের সভাপতি শামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে সাইফুল আলম বলেন, চ্যালেঞ্জ রয়েছে জেনেই সাংবাদিকতায় আসতে হয়। চ্যালেঞ্জ মোকাবিলা করেই সাংবাদিকতা করতে হয়। তবে নাগরিকদের পরাধীন রেখে স্বাধীন সাংবাদিকতা আশা করা যায় না। এখন এই দেশের সাংবাদিকতা শুধু রাজনৈতিক শক্তির দ্বারা বাধাগ্রস্ত হচ্ছে, একই সঙ্গে জঙ্গিবাদ ও সন্ত্রাসী চক্র দ্বারাও ক্ষতিগ্রস্ত হচ্ছে।

ছোট দেশে অধিক গণমাধ্যম থাকার পরিসংখ্যান তুলে ধরে সাইফুল আলম বলেন, এই দেশে গণমাধ্যমের সংখ্যা বাড়ছে। কতসংখ্যক মানুষ সাংবাদিকতায় যুক্ত রয়েছেন, এর সঠিক পরিসংখ্যান জানা নেই। তবে সর্বোচ্চ ৪০০ সাংবাদিক আর্থিকভাবে ভালো নেই। মফস্বলে এই চিত্র আরও রুগ্‌ণ।

শত প্রতিকূলতার মধ্যেও ভালো সাংবাদিকতা করার আহ্বান জানিয়ে সাইফুল আলম বলেন, লক্ষ্য যদি সুনির্দিষ্ট হয় আর চিন্তায় যদি সাংবাদিকতা থাকে, তবে নিজেকে ভালো সাংবাদিক হিসেবে প্রতিষ্ঠা করা যায়। মনে রাখতে হবে, একজন ভালো সাংবাদিক কখনো সংবাদের সঙ্গে আপস করতে পারেন না। যাঁরা আপস করেন, তাঁরা সম্মান শ্রদ্ধা পান না।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) লুবনা ফারজানা, লেখক ও লোকজ গবেষক আব্দুল লতিফ, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম, ভৈরব চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি হুমায়ুন কবির, উপজেলা বিএনপির সভাপতি রফিকুল ইসলাম, প্রেসক্লাব সাধারণ সম্পাদক এস এম বাকী বিল্লাহ। আরও বক্তব্য দেন যুগান্তরের কিশোরগঞ্জ ব্যুরো প্রধান এ টি এম নিজাম, প্রথম আলো ভৈরব কার্যালয়ের নিজস্ব প্রতিবেদক সুমন মোল্লা, বাংলাদেশ প্রতিদিন পত্রিকার কিশোরগঞ্জ প্রতিনিধি সাইফুদ্দিন লেলিন, বিএডিসির সহকারী পরিচালক (সার) শিপন চন্দ্র প্রমুখ।

লেখক আসাদুজ্জামান ফারুক বর্তমানে যুগান্তর ও যমুনা টেলিভিশনের ভৈরব প্রতিনিধি হিসেবে কাজ করছেন। লেখকের বক্তব্যে তিনি বলেন, ‘গ্রামীণ সাংবাদিকতায় আমার ৩০ বছর চলছে। কাজ করতে গিয়ে অনেক অভিজ্ঞতা হয়েছে আমার। সংবাদপত্র ও সাংবাদিকতার অজানা কথা গ্রন্থে অভিজ্ঞতার কিছু দিক তুলে আনা হয়েছে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *