অপরাধ

ডিজিটাল নিরাপত্তা আইন সংশোধনের দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা:
গণমাধ্যমে প্রকাশিত সংবাদ সংক্রান্ত ডিজিটাল মামলাসহ যে কোনো মামলার বিচারিক ক্ষমতা কেবলমাত্র প্রেস কাউন্সিলকে দেয়ার দাবি জানিয়েছে ফেডারেশন অব বাংলাদেশ জার্নালিস্ট অর্গানাইজেশন (এফবিজেও)। সংগঠনটির দাবি, দেশের বিভিন্ন খাতের উন্নয়নের মতো সাংবাদিকদেরও উন্নয়নেও পৃথক বাজেট দিতে হবে।
আজ বুধবার সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ দাবি জানায় তাঁরা।
মানববন্ধনে বক্তারা বলেন, যে কোনো গণ মাধ্যমের ওয়েব সাইটে কোন প্রতিবেদন বা সংবাদ প্রকাশের পর কেউ ক্ষুদ্ধ হলে মামলা করার আগে সম্পাদক বরাবর প্রতিবাদ দিতে হবে। সম্পাদক সেটি আমলে নিয়ে তা নিষ্পত্তির ব্যবস্থা করবেন। তাতেও সংক্ষুদ্ধ ব্যক্তি সন্তুষ্ট না হলে তিনি আদালতে মামলা করতে পারবেন। মামলা হওয়ার পর আদালত কর্তৃক সংশ্লিষ্ট প্রতিবেদক ও সম্পাদক বরাবর সমন জারি করবেন এবং প্রতিবেদক ও সম্পাদক আদালতে হাজির হলে আদালতকে জামিন দিতে হবে। অর্থ্যাৎ এটি জামিন যোগ্য মামলা হিসাবে আইনে অন্তর্ভুক্ত করতে হবে।
সংগঠনটির সদস্যরা মানববন্ধন থেকে নয়টি দাবি তুলে ধরেন। অন্যতম দাবিগুলো হলো- সংবিধান মোতাবেক ৪র্থ স্তম্ভ হিসেবে স্বীকৃত সাংবাদিকদের রাষ্ট্রের ১ম, ২য় ও ৩য় স্তরের সঙ্গে (১ম-জাতীয় সংসদ, ২য় প্রশাসন বিভাগ, ৩য় বিচার বিভাগ) তুলনামূলক মূল্যায়ন ও সুযোগ সুবিধা দিতে হবে,  সাংবাদিক ও সাংবাদিকদের সংগঠনগুলো তথ্য মন্ত্রণালয়ের অধিনস্ত প্রেস কাউন্সিলের মাধ্যমে নিবন্ধন করতে হবে, রাষ্ট্রীয়ভাবে ৩ মে বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস পালন করতে হবে, সাংবাদিকদের অধিকার রক্ষায় প্রেস কাউন্সিলকে শক্তিশালী করার জন্য যুগোপযোগী আইন প্রনয়ণ করতে হবে, স্নাতক ছাড়া সাংবাদিক কল্যাণ ট্রাস্টের সদস্য হওয়া যাবে না এই আইন বাতিল করতে হবে।
মানববন্ধনে উপস্থিত ছিলেন এফবিজেও এর
চেয়ারম্যান নাইমুল ইসলাম, আহ্বায়ক এস এম মোরশেদ, সদস্য সচিব হানিফ আলী প্রমুখ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *